• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিতে সিভিল ফেস্টিভ্যাল অ্যাক্সিড ২০১৮ শুরু

  শাবি প্রতিনিধি

১১ অক্টোবর ২০১৮, ১৩:৩৪
ফেস্টিভ্যাল
সিভিল ফেস্টিভ্যাল অ্যাক্সিড ২০১৮ (ছবি : দৈনিক অধিকার)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল এন্ড এনভাইরোনমেন্টার ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে ‘সিইই্ ফেস্টিভ্যাল অ্যাক্সিড ২০১৮’ উৎসব শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এ সময় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, সাস্টেইনএবল ডেভেলপমেন্ট গোলের সাথে বাংলাদেশসহ সারা বিশ্ব কাজ করে যাচ্ছে। যার ১৭টি গোলের মধ্যে বেশিরভাগই সিভিল ইঞ্জিনিয়ারিং এর সাথে সম্পৃক্ত। আমাদের বাংলাদেশ সরকারের ভিশন-২০২১, ভিশন-২০৪১ ইত্যাদিতে অবকাঠামোগত উন্নয়নে যে পরিকল্পনা রয়েছে সেখানে সবচেয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অবদান বেশি। অবকাঠামোগত উন্নয়ন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ ছাড়া সম্ভব না।

তিনি আরো বলেন, আমি মনে করি এই ধরনের ফেস্টিভ্যাল যেখানে সারা বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা এখানে এসেছে তারা আগামীতে উন্নয়নের জানালা উন্মোচনে সবচেয়ে গুরুর্ত্বপূণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশিষ্ট ভূমিকম্প বিশেষজ্ঞ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মেহেদি আহমেদ আনসারী এবং শাবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস। সবাইকে অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন সিভিল এন্ড এনভাইরোনমেন্টার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আজিজুল হক।

উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এতে আগত সকল অতিথিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সিভিল এন্ড এনভারনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে এই উৎসবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের ২৫টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৪৫০ জন শিক্ষার্থী বিভিন্ন ইভেন্টে প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। প্রতিযোগিতায় ইভেন্টগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে- ট্রাস চ্যালেঞ্জ, মেকানিক্স অলিম্পিয়াড, অটোক্যাড ড্রয়িং, পোস্টার প্রেজেন্টেশন, সাধারণ জ্ঞান কুইজ, ব্রান্ডিং কম্পিটিশন ও অ্যাক্সিড ম্যানিফেস্টেশন। এছাড়া এই অনুষ্ঠানের বিকালে প্রতিযোগীদের জন্য রয়েছে- টেকনিক্যাল সেশন, সেমিনার, সমাপনী অনুষ্ঠান। এছাড়া সন্ধ্যায় মনোজ্ঞসাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে।।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড