• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে জেটি নির্মাণ করবে জাপানি দুই প্রতিষ্ঠান

  অধিকার ডেস্ক    ২০ অক্টোবর ২০১৮, ১১:২১

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর
বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে প্রস্তাবিত জেটি (ছবি প্রতীকী)

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড নামের একটি জেটি নির্মাণ করবে জাপানি দুই প্রতিষ্ঠান। এ উদ্দেশ্যে জাপানের সোজিত করপোরেশন ও জাপান ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের (জেডিআই) সঙ্গে একটি কনসোর্টিয়াম গঠন করা হয়।

মিরসরাই,সীতাকুণ্ড ও ফেনী-এই তিন অর্থনৈতিক অঞ্চল নিয়ে গঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরটির সাফল্য অনেকটাই নির্ভর করছে প্রস্তাবিত জেটিটি নির্মাণের ওপর। কেননা, এটি শিল্পনগরের অবকাঠামোগত অবস্থার উন্নয়ন ঘটাবে এবং এ অঞ্চলের অর্থনীতিকে চাঙ্গা করতে মূল ভূমিকা পালন করবে।

জানা গেছে, এই শিল্প পার্ক ও জেটি নির্মাণের প্রাথমিক উদ্দেশ্য হলো আমদানিকৃত বাল্ক ম্যাটেরিয়াল পরিবহন ত্বরান্বিত করার মাধ্যমে চট্টগ্রাম বন্দরের পণ্যজট কমানো। এছাড়া এ শিল্প পার্কের মাধ্যমে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি), তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও ভারী জ্বালানি তেল (এইচএফও) সংরক্ষণাগার তৈরিরও সুযোগ হবে।

প্রস্তাবনা অনুযায়ী, নদী খননের মধ্য দিয়ে এখানে একটি কমার্শিয়াল জেটি (বার্থিং) নির্মাণ করবে এনার্জিপ্যাকের ব্যবসায়িক জোটটি। যার ফলে এখানে প্রায় ৪০ হাজার টন ধারণ ক্ষমতাসম্পন্ন জাহাজ জেটিতে ভিড়তে পারবে।

প্রকল্পটি বাস্তবায়নের সময়কাল ধরা হয়েছে প্রায় সাড়ে তিন বছর এবং খরচ ধরা হয়েছে প্রায় ৫০ কোটি ডলার।

শিগগিরই জেটি নির্মাণ ও শিল্প পার্ক স্থাপনে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন,সোজিত করপোরেশন ওজেডিআইয়ের কনসোর্টিয়ামটির সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড