• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নকল ও চোরাই সিগারেটের বিক্রি বৃদ্ধি : সরকারের লোকসান কোটি টাকা

  অধিকার ডেস্ক    ২০ অক্টোবর ২০১৮, ০৯:৪২

রাজস্ব বোর্ড
নকল ও চোরাই সিগারেটের বিক্রি বৃদ্ধিতে সরকারের লোকসানের সম্মুখীন সরকার (ছবি :প্রতীকী)

নকল ব্যান্ডরোল লাগিয়ে সিগারেট বিক্রির মাধ্যমে সরকারের হাজার কোটি টাকা লোকসান হচ্ছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব (এনবিআর)। সরকার এক প্যাকেট সিগারেটের দাম ৩৫ টাকা নির্ধারণ করে দিলেও দেশের প্রত্যন্ত অঞ্চলে সিগারেটের প্যাকেট বিক্রি হচ্ছে মাত্র ১০ টাকায়। যার ফলে বড় অংকের রাজস্ব হারাচ্ছে সরকার।

এক প্যাকেট সিগারেট থেকে সরকার ৭১ শতাংশ শুল্ক-কর আদায় করে। সেখান থেকে সরকার রাজস্ব পায় ২৪ টাকা ৮৫ পয়সা।

একক খাত হিসেবে সরকারের রাজস্ব আয়ের প্রধান খাত সিগারেট বলে জানায় এনবিআর । মূল্য সংযোজন করের (ভ্যাট) প্রায় ২১ শতাংশই আসে সিগারেট খাত থেকে। অথচ এখন এই খাত থেকে সরকারের লোকসান হচ্ছে। নকল ও চোরাই সিগারেটের বিক্রি বাড়ায় রাজস্ব আদায় কমেছে বলে জানায় জাতীয় রাজস্ব বোর্ড।

২০১৬-১৭ অর্থবছরে সম্পূরক শুল্ক বাবদ সিগারেটে আদায় হয়েছে ৭ হাজার ৭৭৮ কোটি টাকা। আর সেখানে ২০১৭-১৮তে আদায় হয়েছে ৫ হাজার ৮১১ কোটি টাকা। যার ফলে ভ্যাট বাবদ সরকারের আয় কমেছে ৬৫১ কোটি টাকা ।

এনআরবি জানায়, স্বল্প আয়ের ধূমপায়ীদের টার্গেট করে মূলত ৩০টি আঞ্চলিক কোম্পানি এসব সিগারেট উৎপাদন করছে। নকল ব্যান্ডরোল লাগিয়ে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে তারা তাদের পণ্য প্রত্যন্ত অঞ্চলে পাঠিয়ে দিচ্ছে। আর বিপণন কৌশল হিসেবে তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে বেছে নিচ্ছে।

যে ৩০টি প্রতিষ্ঠান নকল সিগারেট উৎপাদনের সঙ্গে জড়িত সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো স্যানরগোল্ড, ন্যাশনাল, টোব্যাকো, এসভি টোব্যাকো, ইন্টারন্যাশনাল টোব্যাকো, হেরিটেজ টোব্যাকো, জামান টোব্যাকো স্যানরগোল্ড এস আর টোব্যাকো, স্প্যানিশ টোব্যাকো, এবি টোব্যাকো, ইত্যাদি।

এছাড়া ও ভরসা, ডার্বি, টিপটপ, টাইগার, সিনেট, টার্গেট, সাহারা, ব্লাক অ্যান্ড হোয়াইট, উইলসন, বিউটি কিং, সিটি, সুলতান, টপটেন ব্লাক, সুপার গোল্ড, জিরা, ব্ল্যাক, গোল্ড, নামের নকল সিগারেট ও বিক্রি করা হচ্ছে।

এ দিকে, খাত সংশ্লিষ্টরা বলছেন, রাজস্ব কর্মকর্তাদের সহযোগিতা ছাড়া এ ধরনের সিগারেট উৎপাদন সম্ভব নয়। কারণ একাধিক অভিযানে এ জাতীয় সিগারেট ধরা পড়লেও কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি গ্রহণ করা হয়নি। যার ফলে অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। তাই শাস্তির ব্যাপারে এনবিআরকে আরও কঠোর হওয়ার আহ্বান জানান তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড