• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোবাইল ব্যাংকিং সেবা নিয়ে আসছে ডাক বিভাগ

  অধিকার ডেস্ক    ২০ অক্টোবর ২০১৮, ০৮:৪৭

মোবাইল ব্যাংকিং
ছবি : প্রতীকী

ডিজিটাল আর্থিক সেবা নিয়ে বাংলাদেশে চালু হতে যাচ্ছে মোবাইল ব্যাংকিং সেবা ‘নগদ’ । বিকাশ ও রকেটের পর বড় পরিসরে এই সেবা চালু করতে যাচ্ছে বাংলাদেশ ডাক বিভাগ। এ সেবা বিদ্যমান সেবার চেয়ে কয়েকগুণ বেশি লেনদেনের সুযোগ নিয়ে আসছে বলে জানা গেছে। ডাক বিভাগের মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহকরা প্রচলিত মোবাইল ব্যাংকিংয়ের তুলনায় জমার ক্ষেত্রে ২৫ গুণ এবং উত্তোলনে ১৭ গুণ বেশি লেনদেনের সুযোগ পাবেন বলেও জানা যায়।

জানা গেছে,সারা দেশে এজেন্ট নিয়োগের মাধ্যমে বেসরকারি ব্যবস্থাপনায় এ সেবা দেয়া হবে। নতুন সেবা চালুর জন্য ইতোমধ্যেই এজেন্ট নিয়োগের কাজ শুরু হয়েছে বলে । এই নতুন সেবার মাধ্যমে এখানে একজন গ্রাহক দিনে ১০ বারে আড়াই লাখ টাকা জমা এবং উত্তোলন করতে পারবেন। অন্যদিকে, বর্তমানে বিকাশ বা রকেটের একজন গ্রাহক দিনে মাত্র ১০ হাজার টাকা উত্তোলন এবং ১৫ হাজার টাকা জমা করতে পারেন।

জানা গেছে, ‘নগদ’ সেবা চালুর অনুমোদন চেয়ে গত আগস্টে বাংলাদেশ ব্যাংকে আবেদন করে ডাক বিভাগ। তবে সম্প্রতি এ আবেদন নাকচ করে দেয় বাংলাদেশ ব্যাংক। এর কারণ হলো, ডাক বিভাগ পরিচালিত হয় নিজস্ব আইনের আওতায়। যে কারণে তাদের আবেদন নাকচ করা হয়।

আবেদন নাকচ করার পর এখন নিজেদের মতো করে সেবাটি চালু করতে যাচ্ছে ডাক বিভাগ। যার দায়িত্বে থাকবে একটি বেসরকারি প্রতিষ্ঠান। সারা দেশে এজেন্ট নিয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানটি সেবা দেবে এবং মুনাফা ভাগাভাগি করে নেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড