• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আনুপাতিকহারে বাকি অর্থ খরচের আহ্বান

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে বরাদ্দের ১২ দশমিক ৫৫ শতাংশ অর্থ খরচ

  অধিকার ডেস্ক    ১৪ অক্টোবর ২০১৮, ১৭:৩৯

জলবায়ু পরিবর্তন
ছবি : প্রতীকী

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থ ঢালাওভাবে খরচ না করে আনুপাতিকহারে সে অর্থ খরচ করার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি কমিটি। পাশাপাশি তারা যে এলাকায় এই সাহায্য দরকার, সেগুলোকে সনাক্ত করে আনুপাতিকহারে প্রকল্প গ্রহণের সুপারিশ করেছে।

রবিবার(১৪ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৪৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে জানানো হয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অনুকূলে মোট ২২টি প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যার মধ্যে ১৫টি প্রকল্পের কাজ পুরোপুরি বাস্তবায়িত হয়েছে এবং অবশিষ্ট প্রকল্পের কাজ চলমান রয়েছে। অন্যদিকে ৯ম জাতীয় সংসদে মন্ত্রী কর্তৃক ২টি প্রকল্পের কাজ বর্তমানে চলমান রয়েছে।

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক জানানো হয়, ২০১৮-২০১৯ অর্থবছরে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মোট ২৫টি প্রকল্পের মোট বরাদ্দ ৪০৫৩৬ লক্ষ টাকা। আগস্ট ২০১৮ পর্যন্ত মোট বরাদ্দের ১২.৫৫ শতাংশ অর্থ খরচ করা হয়েছে।

জীববৈচিত্র্য রক্ষা, বন্যপ্রাণী সংরক্ষণ এবং বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে পরিবেশের ওপর বিরুপ প্রতিক্রিয়া নিয়ন্ত্রণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট দপ্তর অধিদপ্তরকে পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে কমিটি সদস্য আলহাজ্ব অ্যাডভোকেট মো. রহমত আলী, মীর মোস্তাক আহমেদ রবি বৈঠকে অংশগ্রহণ করেন। পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড