• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোবাইল ও এজেন্ট ব্যাংকিংয়ে অর্থ পাচারের ঝুঁকি বাড়ছে

  অধিকার ডেস্ক    ১১ অক্টোবর ২০১৮, ০৯:১৬

বিআইবিএম
ছবি : প্রতীকী

বাংলাদেশে নগদ লেনদেনের ক্ষেত্রে মানি লন্ডারিং বা অর্থ পাচারের ঝুঁকি এখনও রয়েছে। আর মোবাইল ও এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে বেনামি লেনদেনে বিদেশে অর্থ পাচারের ঝুঁকি দিন দিন বেড়েই চলেছে। যদিও বাংলাদেশ ব্যাংকের শক্ত অবস্থানের কারণে রেমিটেন্স এখন কিছুটা ঊর্ধ্বমুখী। তারপরও নগদ লেনদেনে শঙ্কা এখনও পুরোপুরি কাটেনি। এ বিষয়ে বুধবার (১০ অক্টোবর) রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটরিয়ামে আয়োজিত ‘মানি লন্ডারিং ভালনারেবিলিটিস ইন নিউ পেমেন্ট সিস্টেমস : বাংলাদেশ কনটেক্সট’ শীর্ষক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। সেখানে সভাপতিত্ব করেন- বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী।

বিআইবিএমের গবেষণা প্রতিবেদনে বলা হয়, তথ্যপ্রযুক্তিভিত্তিক ব্যাংকিংয়ের সম্ভাব্য মানি লন্ডারিং ঠেকাতে সচেতনতা বাড়াতে হবে। এ লক্ষ্যে ব্যাংকার, বাংলাদেশ ব্যাংক এবং মোবাইল অপারেটরদের একযোগে কাজ করতে হবে। এতে আরও বলা হয় , সারা বিশ্বে এ ধরনের তথ্যপ্রযুক্তি ব্যবস্থায় যে ঝুঁকি তৈরি হয়েছে তা থেকে শিক্ষা নিয়ে জরুরি ব্যবস্থা গ্রহণ করতে হবে।

গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন- বিআইবিএমের অধ্যাপক এবং পরিচালক (ট্রেনিং) ড. শাহ মো. আহসান হাবীবের নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধি দল। কর্মশালায় অধ্যাপক ড. বরকত-এ-খোদা বলেন, মানি লন্ডারিং প্রতিরোধে প্রয়োজনীয় প্রযুক্তি ও জনবল নেই। এ দিকে নজর দিয়ে ব্যাংকারদের দক্ষতা বাড়াতে হবে।

ড. তৌফিক আহমদ চৌধুরী বলেন, আগামী দিনে ব্যাংকিং ব্যবস্থা আরও সুশৃঙ্খলভাবে পরিচালনার জন্য নতুন পেমেন্ট সিস্টেমের দিকে বিশেষ নজর দিতে হবে।

এছাড়া বক্তারা বলেন, পুরো ব্যাংকিং ব্যবস্থা আইটি নির্ভর হয়ে যাচ্ছে। এ কারণে শুধু আইটি অফিসারদের নয় পুরো ব্যাংকিং খাতের কর্মীদের আইটি বিষয়ে স্পষ্ট ধারণা থাকতে হবে। তারা অনলাইন পেমেন্ট সিস্টেমে গতি বাড়লেও নিয়ন্ত্রণের ব্যবস্থা চালু হয়নি বলে উল্লেখ করেন। এটা রোধে আইনপ্রয়োগকারী সংস্থার দোহাই না দিয়ে সচেতনতা বাড়ানোর দিকে জোর দেন।

মানবসম্পদকে শক্তিশালী করার পাশাপাশি এনবিআর, কেন্দ্রীয় ব্যাংক, নির্বাচন কমিশন, আইসিটি মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান বক্তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড