• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাড়ে ৩ বছর ধরে চলছে অভিজিৎ হত্যার তদন্ত

  অধিকার ডেস্ক    ২৩ জুলাই ২০১৮, ১৪:১২

ছবি : অভিজিৎ রায় (সংগৃহীত)

হত্যাকাণ্ডের পর থেকে সাড়ে তিন বছর ধরেই চলছে মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়ের হত্যা মামলার তদন্ত। সোমবার (২৩ জুলাই) মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল।

তবে প্রকৃত রহস্য উদঘাটন করতে না পারায় আজও চূড়ান্তভাবে কোনো প্রতিবেদন আদালতে দাখিল করতে পারেননি তদন্ত কর্মকর্তা। এজন্য ঢাকার মহানগর হাকিম গোলাম নবী ফের ৫ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন।

এ মামলায় গ্রেফতার আনসারুল্লাহ বাংলা টিমের দু’জন সক্রিয় সদস্য স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তবে মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (এসি) ফজলুর রহমান এখনও ঘটনার রহস্য উদঘাটন করতে পারেননি।

এদিকে এই মামলায় এখন পর্যন্ত আলসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) মোট ১০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে নথিতে দেখা গেছে।

গ্রেফতারকৃতরা হলেন, জাফরান হাসান, শফিউর রহমান ফারাবী, তৌহিদুর রহমান, সাদেক আলী, আবুল বাশার, আমিনুল ইসলাম, মান্না ইয়াহি ওরফে রাহী ও অপারেশন শাখার সদস্য মো. আরাফাত রহমান ওরফে সিয়াম ওরফে সাজ্জাদ, আবু সাকিব ওরফে সোহেল এবং মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন।

এই মামলায় অভিযুক্ত শেষের দুই আসামি গত বছরের ৬ নভেম্বর হত্যায় সম্পৃক্ততার বিষয়টি স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। অন্যদের বিভিন্ন মেয়াদে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

এ ছাড়া গত বছরের ১৯ জুন রাজধানীর খিলগাঁওয়ে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন হত্যাকাণ্ডের 'প্রধান সন্দেহভাজন' মুকুল রানা ওরফে শরিফুল।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাতে কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎকে। একুশে বইমেলা চলাকালে তিনি বাংলা একাডেমি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে ফুটপাতে পৌঁছালে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এসময় তার সঙ্গে থাকা স্ত্রী বন্যা আহমেদও হামলার শিকার হয়ে একটি আঙুল হারান। এ ঘটনার পরদিন নিহতের বাবা বাদী হয়ে শাহবাগ থানায় হত্যা মামলা দায়ের করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড